চাষাবাদ ও কৃষি

বারি-১৪ জাতের সরিষা চাষ করে ভালো ফলনের আশা কৃষকেরা

বারি-১৪ জাতের সরিষা চাষ করে ভালো ফলনের আশা কৃষকেরা

নাজমুল হাসান স্টাফ রিপোর্টার

সাতক্ষীরা জেলার বাংলাদেশ কৃষি উচ্চফলনশীল বারি-১৪ জাতের সরিষা চাষ করে ভালো ফলনের আশা করছেন কৃষকরা।
আমন চাষের পরে এবং বোরো ধান চাষের আগে প্রায় ৩ মাসের মত সময় জমি পতিত থাকে। এ সময় কৃষকরা বারি-১৪ জাতের সরিষা চাষ করে লাভবান হতে পারেন। স্বল্প জীবনকালীন এ সরিষা চাষে বিঘা প্রতি গড় ফলন প্রায় ৫ মণ হবে বলে আশা করছেন কৃষকরা।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ১৩ হাজার ৩০৯ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এর মধ্যে চলতি মৌসুমে ১০ হাজার হেক্টর জমিতে উন্মত জাতের সরিষার চাষ হয়েছে। আমন ধানের পরে এবং বোরো ধান চাষের আগে পড়ে থাকা জমিতে বারি-১৪ জাতের সরিষার চাষ করেছেন কৃষকরা। দোআঁশ বেলে-দোআঁশ মাটিতে এ জাতের ফলন ভালো হয়। এর জীবন কাল ৭৫ থেকে ৮০ দিন। স্থানীয় জাতের তুলনায় এ সরিষায় ফলন হয় প্রায় গুন বেশি।
সাতক্ষীরা জেলার কলারোয়া থানার গ্রামের কৃষক হযরত ও আলী শেখ হানিফ ২০২১-২২ মৌসুমে ৫ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। সরিষার ফলনও ভালো হয়েছে। বিঘা প্রতি তার খরচ হয়েছে প্রায় ৫ হাজার টাকা। স্থানীয় জাতের সরিষার চেয়ে তুলনামূলকভাবে এ সরিষা চাষ লাভজনক। যে কারনে এ চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। তিনি আরো জানান, সম্প্রতি টানা কয়েকদিনের বৃষ্টিতে তার অন্য ফসলের যে ক্ষতি হয়েছে, এ সরিষা চাষের মাধ্যমে কিছুটা হলেও সে ক্ষতি তিনি পুষিয়ে নিতে পারবেন।
অপর কৃষক মুরাদ হোসেন তিনি তার ১ বিঘা জমিতে এ সরিষার চাষ করেছেন। ভালো ফলনের আশায় তার মুখেও হাসি ফুটেছে। তিনি জানান, পড়ে থাকে জমিতে এ সরিষা চাষের অর্থে সংসারে কিছুটা হলেও বাড়তি অর্থের যোগান দেবে। এছাড়া বিঘা প্রতি ৪ থেকে ৫ হাজার খরচ করে ১৫ থেকে ১৬ হাজার টাকা ঘরে তোলা কৃষকরে জন্য বড় পাওয়া।
সাতক্ষীরা জেলার কৃষি কর্মকর্তা গন বলেন, আমন চাষের পরে এবং বোরো ধান চাষের আগে মধ্যবর্তী সময়ে জমিতে বারি-১৪ জাতের সরিষা চাষ করে আর্থিকভাবে কৃষকরা লাভবান হবেন। অপর দিকে ক্ষেত থেকে সরিষা তোলার পর কৃষকরা বোরা ধান চাষ করতে পারবেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button