স্বাস্থ্য ও জীবনযাপন

সাতক্ষীরা মেডিকেলে প্রথম ‘স্পন্ডাইলোলিস্থেসিস’ অস্ত্রোপচার।

শেখ মাহমুদুল হাসান:

বিশেষ প্রতিনিধি, কলারোয়া,  সাতক্ষীরা:

 

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো মেরুদণ্ডের স্পন্ডাইলোলিস্থেসিস (মেরুদণ্ডের হাড়ের স্থানচ্যুতি হয়ে পা অবশ হয়ে যাওয়া) অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। সহকারী অধ্যাপক (স্পাইন সার্জারি) ডা. মাহমুদুল হাসান পলাশের নেতৃত্বে একটি দল অস্ত্রপাচারটি করেছেন। অ্যানেস্থেসিয়ায় ছিলেন ডা. আশরাফুল আলম রনি।

 

সোমবার (৮ জুলাই) প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে এই অস্ত্রোপচারটি।

দীর্ঘদিন ধরে হাসপাতালটিতে একটি স্বতন্ত্র স্পাইন ইউনিট চালুর দাবি জানিয়ে আসছেন সংশ্লিষ্টরা। তাদের ভাষ্য, স্বতন্ত্র স্পাইন ইউনিট হলে প্রান্তিক অঞ্চলের মানুষ মেরুদণ্ডের জটিল এবং ব্যয়বহুল চিকিৎসা স্বল্প খরচে করাতে পারবেন।

 

এ বিষয়ে ডা. মাহমুদুল হাসান পলাশ বলেন, আর্থিকভাবে অস্বচ্ছল রোগীরাও যাতে স্পাইন সার্জারির মতো ব্যয়বহুল চিকিৎসা পায়, সেজন্য সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে স্বতন্ত্র স্পাইন ইউনিট প্রতিষ্ঠা করতে চাই।

 

তিনি আরও বলেন, ‘স্বতন্ত্র ইউনিট ছাড়া লোকবল, যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার, অপারেশনের সিডিউল পাওয়া কষ্টকর ব্যাপার। স্পাইন সার্জারি ইউনিট ছাড়া স্পাইন বিভাগ চালু করা যাচ্ছে না। বহিঃবিভাগ চালু না করলে রোগী হাসপাতালে ঢুকবে কী করে!’

 

এদিকে সরকারি হাসপাতালে এমন ব্যয়বহুল চিকিৎসা স্বল্প খরচে করাতে পেরে কৃতজ্ঞতা জানিয়েছেন রোগীর স্বজনরা।

 

রোগীর স্বজন ডা. আজমল হোসেন বলেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালেই আমার চাচীর চিকিৎসা করাতে পেরেছি। এতে একদিকে যেমন ব্যয় কম হয়েছে, অন্যদিকে ভোগান্তিও কমেছে।

 

সামেকে ‘স্পাইন সার্জারি ইউনিট’ প্রতিষ্ঠা করতে চান ডা. পলাশ

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটালে প্রায় মাসব্যাপী ফেলোশিপ করেছেন ডা. পলাশ। গতমাসে তিনি দেশে ফিরেছেন। সুইজারল্যান্ড ভিত্তিক স্পাইন ও অর্থোপেডিক সার্জারির আন্তর্জাতিক সংস্থা ‘এও স্পাইন’ এর এ ফেলোশিপ সফলভাবে সম্পন্ন করায় ডা. পলাশ সংস্থাটির অ্যাম্বাসেডর মনোনীত হয়েছেন। সাতক্ষীরা মেডিকেল কলেজে স্পাইন সার্জারি ইউনিট প্রতিষ্ঠা করতে দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালাচ্ছেন এই চিকিৎসক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button