ধর্ম ও দর্শন

ভাগ্য পরিবর্তনের পূর্বশর্ত – প্রচেষ্টা

যে অংশটিতে আমরা বসবাস করি অর্থাৎ ইরান থেকে শুরু করে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রতি বছর ১৫ শাবানকে একটি আধ্যাত্মিক রজনী হিসাবে পালন করা হয়। বলা হয়ে থাকে এই রজনীতে আল্লাহ তাঁর প্রত্যেক বান্দার পরবর্তী বছরের ভাগ্য লিপিবদ্ধ করেন।

.

যেহেতু কোর’আন হাদিসে এই দিবস সম্পর্কে সন্দেহাতীতভাবে কিছু পাওয়া যায় না, তাই লায়লাতুল বরাত নিয়ে অনেক বিতর্ক রয়েছে। আমাদের আলেম সমাজের কাছে শবে বরাত একটি আকর্ষণীয় বিতর্কের বিষয়। এ নিয়ে তাদের হাজার হাজার ওয়াজ, ফতোয়া ও মাসলা-মাসায়েল রয়েছে।

.

আল্লাহ কি প্রতি বছর তাঁর বান্দার ভাগ্য লিপিবদ্ধ করেন, নাকি প্রত্যেক মানুষের ভাগ্য তার জন্মের আগেই নির্দিষ্ট করা হয় এ জাতীয় অনর্থক ও অন্তহীন বিতর্কের দিকে আমরা যাব না। কারণ আল্লাহ পবিত্র কোর’আনে সুস্পষ্টভাষায় বলেছেন, আল্লাহ অবশ্যই কোনো জাতির অবস্থা পরিবর্তন করেন না, যতক্ষণ না তারা নিজের অবস্থা নিজে পরিবর্তন করে (সুরা রাদ ১১)।

.

ইসলামের একটি নাম দীনুল ফিতারাত অর্থাৎ প্রাকৃতিক জীবনব্যবস্থা। আল্লাহ কিছু ঐশী নিয়ম প্রকৃতির মধ্যে প্রতিষ্ঠিত করে দিয়েছেন। এই প্রাকৃতিক নিয়মেরই একটি হচ্ছে, কর্মফল। মানুষ তার কর্ম অনুযায়ী ফল লাভ করে। সে কোনোভাবেই কৃতকর্মের ফল এড়াতে পারে না।

.

একইভাবে কেবল দোয়া দিয়ে কোনো কাঙ্ক্ষিত সফলতা অর্জিত হয় না। দোয়া-প্রার্থনা মানুষকে আধ্যাত্মিকভাবে অনুপ্রাণিত করে, কিন্তু বাস্তব্য প্রচেষ্টা ছাড়া কোনোভাবেই আল্লাহর সহায়তা সে লাভ করবে না। আল্লাহর রসুল ও তাঁর সাহাবিদেরকে এই জাতির ভাগ্য পরিবর্তনের জন্য সমগ্র জীবন কঠোর সংগ্রাম করতে হয়েছে, জীবন-সম্পদ দিতে হয়েছে, রক্ত ও ঘাম ঝরাতে হয়েছে। তার বিনিময়ে আরবের অবজ্ঞাত বেদুইন পরস্পর দাঙ্গা-হাঙ্গামায় বিজড়িত সম্ভাবনাহীন জাতিটি বিশ্বের সেরা জাতি হয়ে উঠতে সক্ষম হয়েছিল।

ভিক্ষুককে ভিক্ষা দেওয়া যেমন ধর্ম, তেমনি কাউকে যাতে ভিক্ষা করতে না হয়, তাই দারিদ্র বিমোচনে গার্মেন্টস, ফ্যাক্টরি, ব্যবসা-প্রতিষ্ঠান ইত্যাদি নির্মাণ করাও ধর্ম! উৎপাদিত খাদ্য-শস্য থেকে উশর-খারাজ ইত্যাদি পরিশোধ করা যেমন ধর্ম, তেমনি এক বিঘা জমিতে কীভাবে চল্লিশ মন ধান ফলানো যায় তা নিয়ে বিজ্ঞানাগারে গবেষণা করাও ধর্ম! খাবার মুখে দেওয়ার আগে বিসমিল্লাহ বলা যেমন ধর্ম, তেমনি খাবার মুখে দেওয়ার আগে অসুখ-বিসুখ থেকে বাঁচার জন্য সাবান দিয়ে হাত ধুয়াও ধর্ম! নামাজ রোজা করা যেমন ধর্ম, তেমনি শরীর ও মনকে ফিট রাখার জন্য খেলাধুলা করাও ধর্ম। কোনো মৃত চিন্তার নাম ধর্ম নয়। ধর্ম হলো জীবনের নাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button