জাতীয়

অসাধু ব্যবসায়ীরা মাথাচাড়া দিয়ে উঠেছে: টিপু মুনশি

অসাধু ব্যবসায়ীরা মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা সংখ্যায় সীমিত হলেও শক্তিতে কঠিন। এজন্য সরকারও তাদের প্রতি কঠোর হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি ব্যবসায়ীদের এসব কথা বলেন।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন প্রমুখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়ার প্রভাব পড়েছে দেশের বাজারেও। তবে সে সুযোগ নিয়ে যেসব ব্যবসায়ী রাতারাতি ভাগ্য বদলাতে চান তাদের সতর্ক করে তিনি বলেন, ‘লাভ করুন, কিন্তু লোভ করবেন না।’

টিপু মুনশি বলেন, সাধারণ মানুষকেও এখন সচেতন হতে হবে। প্রতারিত হলে প্রতিবাদ করতে হবে। ভোক্তা অধিদপ্তরে অভিযোগ করতে হবে। ভোক্তা অধিদপ্তরকেও কার্যকর হতে হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ভোক্তা অধিকার আইনটি সবাইকে জানতে হবে। এজন্য অধিদপ্তর এবং ক্যাবকে দাযিত্ব পালন করতে হবে। ভোক্তাদের অধিকার নিশ্চিত করতে হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে কাজ করতে হবে। এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য আমাদের প্রধানমন্ত্রীও কাজ করে চলেছেন। প্রতিটি ক্ষেত্রে তিনি নির্দেশনা দিয়ে থাকেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন ও আর্দশ ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

অসাধু ব্যবসায়ীদের উদ্দেশ করে তিনি বলেন, ব্যবসায়ীদের সততার সঙ্গে কাজ করতে হবে। দ্রব্যমূল্যের বৃদ্ধির এ সময়ে অসাধু ব্যবসায়ীরা মাথা উঁচু করছেন, নাড়াচাড়া দিয়ে উঠছেন। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে আরও সচেতন হতে হবে। একই সঙ্গে সাধারণ মানুষকে বড় ভ‚মিকা পালন করতে হবে।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, এখন ভোক্তাদের দারুণ দুঃসময় চলছে। জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। নিম্নবিত্ত ও সীমিত আয়ের মানুষ পণ্যমূল্যে নিষ্পেষিত। সরকারও চেষ্টা করছে দাম নিয়ন্ত্রণের। কিন্তু আন্তর্জাতিক বাজার, জাহাজ ভাড়া বৃদ্ধি, ডলারের বিনিময় হার অবমূল্যায়নসহ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি দেশের বাজারে পণ্যমূল্যে বাড়তি চাপ তৈরি করেছে। ফলে সরকারকে আরও জোরালো ভূমিকা নিতে হবে।

অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, এখন দ্রব্যমূল্য যে পরিস্থিতিতে রয়েছে, সেটা নিয়ে সিন্ডিকেট করবেন না। এ খারাপ পরিস্থিতিতে মুনাফা কমিয়ে মানুষের সেবা করুন। পণ্য মূল্য স্থিতিশীল রাখতে সহায়তা করুন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, তেলের সরবরাহ নিশ্চিত করার জন্য তেল রিফাইনারি শিল্পে অভিযান পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি গুণগতমান পরীক্ষার জন্য একটি ল্যাব প্রয়োজন।

ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, কারণ ছাড়াই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ালে কাউকে ছাড় দেবেন না। প্রয়োজনে ব্যবসায়ী প্রতিনিধিরা সরকারকে কঠোর পদক্ষেপ নিতে সহায়তা করবে। আমরা ব্যবসায়ীদের পক্ষে, কিন্তু অসাধু ব্যবসায়ীর পক্ষে নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button