শিক্ষাপ্রতিষ্ঠান

খুলনা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক প্রধানদের মতবিনিময় সভা অনুষ্ঠিত।

শহিদুল্লাহ আল আজাদ:

স্টাফ রিপোর্টারঃ

খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল স্কুলের ডিন ও ডিসিপ্লিন প্রধানদের সাথে মতবিনিময় করেছেন প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. রেজাউল করিম। আজ ০৩ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় একাডেমিক ক্যালেন্ডার পুনর্বিন্যাস এবং ছাত্র-শিক্ষক সম্পর্ক উন্নত করাসহ একাডেমিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

উক্ত সভায় উদ্ভূত সমস্যা জরুরিভাবে সমাধানের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে প্রফেসর ড. মো. রেজাউল করিম বলেন, আজ এই দায়িত্ব পেয়েছি, এটা আমরা জন্য বড় পাওয়া। এজন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অতীতের ন্যায় যথাযথভাবে সহযোগিতা করলে এই দায়িত্ব পালন সহজ হবে।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় দেশ-বিদেশে নিজেদের স্বাতন্ত্র্য অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে। এখানকার গ্র্যাজুয়েটরা সুনাম ও সুখ্যাতি নিয়ে বিশ্বের বিভিন্ন স্থানে কাজ করে যাচ্ছেন। বর্তমানে সব কিছুর মধ্যেই প্রতিযোগিতা বিদ্যমান। এজন্য খুলনা বিশ্ববিদ্যালয়কে প্রতিযোগিতার শীর্ষে নিয়ে আসতে হবে। আমাদের মনে রাখতে হবে, নতুন প্রজন্ম তথা শিক্ষার্থীদের একটা বিপ্লবের মাধ্যমে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। এই বাংলাদেশ গঠনে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে। শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে হবে এবং পরীক্ষাগুলো নিয়মিত নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত সমস্যা জরুরিভাবে সমাধান করা হবে। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

 

এ সভার শুরুতে তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহিদ খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মীর মুগ্ধসহ সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করেন। উক্ত সভায় বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. মো. নূর আলম, সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন আব্দুল্লাহ আবুসাঈদ খান, কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. মো. শাহজাহান কবীর, চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহসহ বিভিন্ন ডিসিপ্লিনের প্রধানবৃন্দ বক্তব্য রাখেন।

এর আগে সকাল ৯.৩০ মিনিটে প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত প্রফেসর ড. মো. রেজাউল করিম শিক্ষার্থীদের সাথে নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে সকল শহিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি আব্দুল কুদ্দুস। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button