স্বাস্থ্য ও জীবনযাপন

সাতক্ষীরার স্পাইন সার্জন বিশেষজ্ঞ ডাঃ মাহমুদুল হাসান পলাশ ফেলোশিপ ট্রেনিং শেষে দেশে প্রত্যাবর্তন।

শেখ মাহমুদুল হাসান:

বিশেষ প্রতিনিধি: কলারোয়া( সাতক্ষীরা):

কলারোয়ার কৃতি সন্তান অর্থোপেডিক ও স্পাইন বিশেষজ্ঞ ডাক্তার মাহমুদুল হাসান পলাশ দক্ষিণ কোরিয়া থেকে ফেলোশিপ শেষে ২ সেপ্টেম্বর দেশে প্রত্যাবর্তন করবেন তিনি । জানা গেছে, সাতক্ষীরা মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার মো: মাহমুদুল হাসান পলাশ এন্ডোষ্কোপি স্পাইন( মেরুদন্ড) সার্জারি কোর্স সম্পন্ন করতে ১৬ দিন‘এআইএন মেডিকেল ফাউন্ডেশন’ এর আমন্ত্রণে দক্ষিণ কোরিয়ার সিউলে ‘এআইএন হসপিটাল’ এ ১৬ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত তিনি এ প্রশিক্ষণ গ্রহণ করেন ।

তিনি মেরুদন্ডের উন্নত চিকিৎসায় সর্বাধুনিক প্রযুক্তি( এন্ডোসকপি)’র মাধ্যমে স্পাইন সার্জারিতে ফেলোশিপ প্রশিক্ষণ শেষে ২ সেপ্টেম্বর দেশে প্রত্যাবর্তন করবেন। “কোরিয়ার সিউলে ‘এআইএন হসপিটাল’ থেকে সম্মাননা সনদ প্রাপ্ত অর্থোপেডিক্স ও স্পাইন সার্জন বিশেষজ্ঞ ডাক্তার মাহমুদুল হাসান পলাশ চিকিৎশাস্ত্রের ওই অর্জিত জ্ঞান প্রয়োগ করে রোগীদের সেবা প্রদানে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করেন। তিনি দক্ষিণ কোরিয়া সিউল থেকে সেল ফোনের মাধ্যমে জানান, বাংলাদেশের মানুষের স্বাস্থ্য সেবায় সর্বাধুনিক প্রযুক্তির প্রয়োগ করে উন্নত চিকিৎসায় সেবা প্রদানে রোগীদের কাছে তিনি দায়বদ্ধ।

 

তিনি সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে স্বল্প খরচে আধুনিক প্রযুক্তিতে স্বাস্থ্য সেবা প্রদানে অতিদ্রুত স্পাইন( মেরুদন্ড) ইউনিটের কার্যক্রম চালু করার প্রত্যয়ে স্বাস্থ্য বিভাগ সহ সকলের সহযোগীতা কামনা করেন।

উল্লেখ্য, তিনি আগামী ৩ সেপ্টেম্বর থেকে নিজ কর্মস্থলে অর্থোপেডিক ও স্পাইন সার্জারি রোগীদের সেবা প্রদান করবেন বলে সংশ্লিষ্ট কতৃপক্ষকে জানান। এবং ডাঃ মোঃ মাহমুদুল হাসান পলাশ এর পূর্বে অস্ট্রেলিয়া, ইন্ডিয়ার মুম্বাই দিল্লি আমেদাবাদ চেন্নাই গোহাটি এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটাল থেকে ফেলোশিপ ডিগ্রী অর্জন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button