রাজনীতি

কোটা সংস্কারের বিষয়ে মুক্তিযুদ্ধ ও সংবিধানের নির্দেশনার আলোকেই একটি সমাধানে পৌছানোই যুক্তিযুক্ত পথ ….. রাশেদ খান মেনন।

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশের ওয়ার্কাস পাটির সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, সহিংসতা ও কয়েকজনের প্রাণহানিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ও নিন্দা জানিয়েছেন। একই সাথে কোটা আন্দোলনকারী নিজেদের রাজাকার আখ্যায়িত করে যে শ্লোগান দিয়েছে তাকে দুঃখজনক ও দুর্ভাগ্যজনক বলেছেন।

তিনি আরো বলেন, এই শ্লোগানই প্রমাণ করেছে যে, কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনকে মুক্তিযুদ্ধের বিরোধীতায় দাঁড় করিয়ে দেওয়ার জন্য একটি মহল কেবল তৎপরই নয় তারা ইতোমধ্যে আন্দোলনের নেতৃত্ব নিজেদের কব্জায় নিতে এসব হঠকারী শ্লোগান তুলছে। এটা কোটা সংস্কার আন্দোলনের জন্য বিপদজনকই নয়, দেশের স্বাধীনতা মুক্তিযুদ্ধের চেতনা ও ঐতিহ্যের জন্য বিপজ্জনক।

 

তিনি বলেন, কোটা সংস্কারের আন্দোলনের নেতৃত্ব এখন বিএনপি—জামাত—ছাত্রদল—ছাত্রশিবিরিরে হাতে চলে গেছে। তারা এই আন্দোলকে এখন সরকার পরিবর্তনের রূপ দিতে চায়। যা ঘোলা পানিতে মাছ শিকারের মতো।
আজ ১৭ জুলাই সকাল ১০ঃ৩০ মিঃ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সম্পাদকমন্ডলীর সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত বক্তব্য রাখেন।

পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা সভাপতির বক্তৃতায় বলেন, সম্পাদকমন্ডলীর নেতৃবৃন্দকে পার্টিকে গড়ে তুলতে দায়িত্বশীল হতে হবে। আগামী ৫ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য সমাবেশকে সফল করার জন্য সম্পাদকমন্ডলীর নেতৃবৃন্দকে পলিটব্যুরো, জেলার ইনচার্জদের সাথে সমন্বয় করে সংগঠনকে গতিশীল করে মুক্তিযুদ্ধের চেতনায় সাম্য, সমতা ও ন্যায্যতার ভিত্তিতে আগামীর বাংলাদেশ গড়ে তুলতে ভূমিকা রাখতে হবে।

 

চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে তিনি বলেন, আদালতের উপর দায় না রেখে সরকারকেই এখনই এ ব্যাপারে একটি সমাধানে পৌছাতে হবে। সভায় উপস্থিত ছিলেন সম্পাদকমন্ডীর সদস্য কমরেড তপন কুমার দত্ত চৌধুরী, কমরেড শরীফ শমসির, কমরেড দীপঙ্কর সাহা দিপু, কমরেড এড. জোবায়দা পারভিন, কমরেড মোস্তফা আলমগীর রতন, কমরেড সাব্বাহ আলী খান কলিন্স, কমরেড কিশোর রায়, কমরেড শাহানা ফেরদৌসী লাকী, কমরেড মুর্শিদা আখতার নাহার, কমরেড মোতাসিম বিল্লাহ সানী, কমরেড কাজী মাহমুদুল হক সেনা প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button