জাতীয়

বাজেট অর্থনৈতিক সংকট নিরসনে কোন আশা জাগাতে পারেনি ———ওয়ার্কার্স পার্টি।

নিজস্ব প্রতিবেদক :

পলিটব্যুরো প্রস্তাবিত বাজেট সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেছে, নতুন অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনা বিদ্যামান অর্থনৈতিক সংকট মোচনে কোন আশা জাগাতে পারেনি। বাজেট প্রস্তাবে তিনি সাবেক অর্থমন্ত্রীর পথ ধরেই হেটেছেন। বাজেট প্রস্তাবে বর্তমান অর্থনৈতিক সংকটের বাস্তবতা স্বীকার করা হলেও তা নিরসনে কোন কার্য্যকরী কৌশল নির্দেশ করা হয়নি।

বৈশ্বিক পরিস্থিতির উপর অর্থনীতির বর্তমান সংকটের দায় রাখা হয়েছে। অথচ অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতাতেই স্বীকার করেছেন একই বৈশ্বিক বাস্তবতায় ভারত—শ্রীলংকা মূল্যস্ফিতী অনেক নীচে নামিয়ে আনতে পেরেছে। সেখানে বাংলাদেশ মূল্যস্ফিতী বহুলাংশে নামিয়ে আনার লক্ষ্য স্থির করেও পারেনি। এবারও মুল্যস্ফিতী কমিয়ে আনার কথা বলা হলেও বাজেটের কর্মকৌশল তা পূরণের নির্দেশ করেনা।

 

মূল্যস্ফিতীর কারণে জনজীবনে দুর্ভোগ নিরসনে যে সকল পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে তা নিতান্তই অপ্রতুল। টিসিবি—র ডিলারশীপ কিছু বাড়িয়ে নয়, বরং গণবন্টন ব্যবস্থায় পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালু করেই কেবল নিত্যপ্রয়োজনীয় জিনিষ জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে নামিয়ে আনা সম্ভব।

 

ওয়ার্কার্স পার্টির প্রাথমিক প্রতিক্রিয়া বলা হয়, দুর্নীতি সম্পর্কে নিজেরা টলারেন্স এ নীতির কথা বলা হলেও সর্বগ্রাসী দুর্নীতি কমিয়ে আনার কর্মকৌশলের বদলে বরঞ্চ কালো টাকা সাদা করার যে পদক্ষেপের কথা বাজেট প্রস্তাবে বলা হয়েছে তাতে উচ্চ পর্যায়ে দুর্নীতি আরও উৎসাহিত হবে। এবং সমাজের দুর্নীতি আরও বাড়বে। বাংলাদেশ ইতোমধ্যেই উচ্চ বৈষম্যের দেশে পরিণত হয়েছে। সেই বাস্তবতা বাজেট অনুপস্থিত কেবল নয় পরোক্ষ করারোপের মাধ্যমে গরীব—মধ্যবিত্ত—ধনীদের এককাতারে ফেলা হয়েছে। ফলে ঐ বৈষম্যকে জিইয়ে রাখা হয়েছে। বৈষম্য কমিয়ে সম্পদ কর আরোপের জন্য অর্থনীতি বিশেষজ্ঞরা যে প্রস্তাব করেছেন তাও বিবেচনায় নেয়া হয় নাই। আর্থিক খাত সংস্কারের কথা বলা হলেও ব্যাংকিং খাতে নৈরাজ্য, লুট, ঋণখেলাপী বন্ধের কোন উদ্যোগ বাজেটে নাই।

 

ভর্তুকী কমিয়ে আনা ও করারোপের ব্যাপারে আইএমএফ—এর নিদের্শনা মেনে ব্যবস্থা নেয়া হলেও বাজেট কৃষি খাতে ভর্তুকী অব্যাহত রাখা হয়েছে, যা ইতিবাচক। তবে কৃষি পণ্যের মূল্য নিশ্চিত করা, ভূমির উচ্চ সিলিং বাস্তবায়নের মাধ্যমে কৃষি ক্ষেত্রে সংস্কারের কোন বিষয় বাজেটে পরিলক্ষিত হয় না। ওয়ার্কার্স পার্টি বাজেট সম্পর্কে পূর্ণাঙ্গ প্রতিক্রিয়া পরবর্তীতে প্রদান করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button