স্বাস্থ্য ও জীবনযাপন

গুড়া দুধের অপকারিতা বিষয়ক অবহিতকরন সভা অনুষ্ঠিত।

সানজিদ মাহমুদ সুজন:

নিজস্ব প্রতিনিধি, শরীয়তপুর:

শরীয়তপুর জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ এর বিধিমালা ২০১৭ ও শিশুর জন্য মায়ের বুকের দুধের উপকারিতা ও গুড়া দুধের অপকারিতা বিষয়ক অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় পুষ্টিসেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে, জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক বাস্তবায়নে ১৬ মে বৃহস্পতিবার সকাল ১০ টার সময় জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

পুষ্টিসেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্ত ডা. মাহমুদুল হাসান এর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের উপ- পরিচালক ডা. রত্না দাস।

এছাড়াও উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রোমান বাদশা, ডা. কবির আলম, ডা. মোঃ শফিকুর রহমান, ডা. সাবরিনা ফারহা, ডা. রাবেয়া খান ইভা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মফিজুল হক, বীর মুক্তিযোদ্ধা আঃ রাজ্জাক, জাজিরা বাজার সমিতির সভাপতি শামসুল হক বেপারী, জাজিরা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আঃ জলিল মুন্সী, স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সগণ সহ উপজলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও অন্যান্যরা।

সভায় বক্তারা বলেন, মায়ের দুধের কোন বিকল্প হতে পারে না। জন্মের পর পরই মায়ের বুকের শালদুধ পানসহ নিয়মিত বুকের দুধ পান করাতে হবে। বাজারে বিভিন্ন মোড়কে বাজারজাতকৃত কোন গুড়া দুধ শিশুকে খাওয়ানো যাবে না। প্রতিদিন অন্তত ছয়বার প্রস্রাব হলে বুঝতে হবে বাচ্চা নিয়মিত মায়ের দুধ পাচ্ছে। ব্যক্তি, প্রতিষ্ঠান, দোকান, ক্লিনিকসহ কোন মাধ্যমেই গুড়া দুধের প্রচার-প্রচারণা, বিজ্ঞাপন ও প্রদর্শন করা যাবেনা। একটি শাস্তিযোগ্য অপরাধ বলেও সভায় বক্তারা জানান।

 

বক্তারা আরো বলেন, মায়ের বুকের দুধ নিয়মিত পান করালে, শিশু সঠিক ভাবে বেড়ে উঠবে। তাই একটি শিশুকে ছয় মাস পর্যন্ত মায়ের বুকের দুধ পান করানো নিশ্চিত করতে, প্রতিটি মা সহ পরিবারের প্রত্যেক সদস্যকে সচেতন হতে হবে। শিশুর বয়স ছয় মাস হলে মায়ের বুকের দুধের পাশাপাশি অন্যান্য সুষম খাবার খাওয়াতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button