দিবস

তালতলীতে ধরা’র উদ্যােগে আন্তর্জাতিক বন দিবস পালিত।

সাইফুল্লাহ নাসির,

আমতলী (বরগুনা) প্রতিনিধিঃ

 

“করবো বন সংরক্ষণ,সুস্থ থাকবো সারাক্ষণ” এ স্লোগানকে সামনে রেখে বরগুনার তালতলীতে আন্তর্জাতিক বন দিবস-২০২৪ উপলক্ষ্যে বন পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান,আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

২১ মার্চ (বৃহস্পতিবার) সকাল ১১টায় নিশানবাড়িয়া শুভ সন্ধ্যা সমুদ্র সমুদ্র সৈকত সংলগ্ন এলাকায় ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), ওটারকিপার্স বাংলাদে,শ ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ ও শুভ সন্ধ্যা রক্ষা কমিটির যৌথ উদ্যােগে বন রক্ষার দাবিতে এ সভা অনুষ্ঠিত হয়।

ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)ও টারকিপার্স বাংলাদেশ এর এর তালতলী উপজেলা শাখার সমন্বয়ক আরিফুর রহমানের সভাপতিত্বে ও পরিছন্ন তালতলীর আহবায়ক খালিদ মাসুদের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ছকিনা ফরেস্ট বিট কর্মকর্তা মোশারফ হোসেন, শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত রক্ষা কমিটির আহবায়ক জাহাঙ্গীর হোসেন, তালতলী সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক হাইরাজ মাঝি ও পরিবেশ কর্মী মুস্তাফিজুর রহমান প্রমুখ।

এ ছাড়া তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ে চিত্রাংকন প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন, তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল চন্দ্র,তালতলী সরকারি কলেজের প্রভাষক আ.হালিম, সূর্য মুখি খেলাঘর এর সভাপতি আ.মজিদ, ও চারুকলা স্কুলের শিক্ষক মো. অন্তর প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখার জন্য বাংলাদেশের প্রাকৃতিক বন, সামাজিক বন এবং উপকূলীয় শুভ সন্ধ্যা সমুদ্র সমুদ্র সৈকত ট্যাংরাগিরি ইকোপার্ক সহ প্রতিটি বন রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। তাঁরা বলেন বন বা বৃক্ষরাজি আমাদেরকে যেমনিভাবে অক্সিজেন দেয় তেমনিভাবে জলবায়ুর পরিবর্তনের সংকটময় মুহূর্তে পরিবেশের ভারসাম্য রক্ষা করে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে উপকূলে উষ্ণায়ন ও দুর্যোগের কবল থেকে উপকূল সুরক্ষায় উপকূল জুড়ে সবুজ বেষ্টনী গড়ে তুলার প্রত্যয় ব্যক্ত করেন এবং শুভ সন্ধ্যা সমুদ্র সমুদ্র সৈকত ট্যাংরাগিরি ইকোপার্ক রক্ষায় বন বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃৃপক্ষের নিকট জোর দাবী জানান। পাশাপাশি বিশ্ব বনদিবসে বৃক্ষের প্রতি যত্নশীল হওয়া এবং বৃক্ষরোপন কর্মসূচি জোরদার করার অঙ্গিকার করেন তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button