কলারোয়াশিক্ষাপ্রতিষ্ঠান

কলারোয়ায় “মানব উন্নয়ন বিদ্যানিকেতনে”  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত। 

নিজস্ব প্রতিবেদক :

কলারোয়া, সাতক্ষীরা।

 

সাতক্ষীরার কলারোয়া উপজেলার “মানব উন্নয়ন বিদ্যানিকেতন”  আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। আজ ১৭ মার্চ জাতীয় শিশু দিবস। যদিও এই দিনটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন হিসেবেই বাঙালি জাতির কাছে বেশি সুপরিচিত।

 

আজ রবিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৯ টায় প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক উপস্থিত  থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে  উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়।এবং প্রধান শিক্ষকের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন , প্রতিষ্ঠানের সভাপতি মন্ডলির সদস্য বৃন্দ, শিক্ষক – শিক্ষিকা বৃন্দ, অবিভাবক, শিশু শিক্ষার্থীরা সহ এলাকার সুশীল সমাজ। পরে আলোচনা শেষে শিশু শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশে আন্তর্জাতিক বা বিশ্ব শিশু দিবস পালন হলেও জাতীয় শিশু দিবস ছিল না। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রাষ্ট্রীয় ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চকে জাতীয় শিশু দিবস ঘোষণা করে। ১৯৯৭ সাল থেকেই দিবসটি পালন শুরু হয়। পরবর্তী সময়ে এ দিনটিকে সাধারণ ছুটিও ঘোষণা করা হয়।

শিশুদের প্রতি বঙ্গবন্ধুর দরদ ছিল অপরিসীম। শিশুদের খুবই ভালোবাসতেন তিনি। তার জন্মদিনে তিনি শিশুদের সঙ্গে কাটাতে পছন্দ করতেন। ওইদিন শিশুরা দলবেঁধে তাকে শুভেচ্ছা জানাতে যেত। এসব সার্বিক বিষয় বিবেচনা করে বঙ্গবন্ধুর জন্মদিনে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত হয়েছিল। এরপরেই বঙ্গবন্ধুর জন্মদিনকে শিশুদের জন্য উৎসর্গ করে জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়। বাংলাদেশকে শিশুদের জন্য নিরাপদ আবাসভূমিতে পরিণত করার শপথ নিতেই বঙ্গবন্ধুর জন্মদিনে বাংলাদেশে পালিত হয় জাতীয় শিশু দিবস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button