রাজনীতি

বর্ণাট্য রাজনীতিবীদ প্রিয় নেতা কমরেড ফজলে হাসান বাদশা’ র ৭১ তম জন্মদিন।

লেখকঃ মোক্তার হোসেন নাহিদ,

 

‘৫২ থেকে ‘২৩’-লড়াই, আত্মত্যাগ আর গণমানুষের সেবায় বর্ণাঢ্য সংগ্রামী জীবনের ৭১ বসন্ত পেরিয়ে ৭২-এ পা রাখলেন প্রিয় নেতা কমরেড ফজলে হোসেন বাদশা। কেবল আমার নয়, শ্রমজীবী মানুষের অধিকার ও সংকট নিরসনের লড়াই করতে করতে হয়ে উঠেছেন গণমানুষের নেতা। মৌলবাদ-জঙ্গিবা,সন্ত্রাস-সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রাম ও মেহনতি মানুষের অধিকার আদায়ের লড়াইয়ের অগ্রগামী এই প্রতিবাদী কণ্ঠস্বর জীবনের ৭১ বছর পূর্ণ করলেন আজ ১৫ অক্টোবর। আজ তার ৭১তম জন্মবার্ষিকী।

১৯৫২ সালের এই ১৫ অক্টোবর উত্তর জনপদের শিক্ষানগরী খ্যাত পদ্মাপাড়ের রাজশাহীতে তিনি জন্মগ্রহণ করেন, বেড়ে উঠছেন সেখানেই। ওই জনপদের বহু লড়াই সংগ্রামের সাথী। ছিলেন ’৭১-এর রণাঙ্গনের সম্মুখভাগের বীর মুক্তিযোদ্ধা। এদেশের মেহনতি মানুষের সন্তানের শিক্ষার অধিকার আদায়ের সংগঠন বাংলাদেশ ছাত্র মৈত্রী প্রতিষ্ঠা তারই হাত ধরে। তিনি এই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি। যুব অধিকার আদায়ের লড়াকু সংগঠন বাংলাদেশ যুব মৈত্রী’র প্রতিষ্ঠাতা সভাপতিও কমরেড ফজলে হোসেন বাদশা। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রীধারী এই নেতা আজীবন লড়েছেন মানুষের জন্য মানুষের সংগ্রামে। এখনো সে লড়াইয়েই আছেন। রাজশাহীবাসীর ভালোবাসায় তিনি তিন তিনবার রাজশাহী সদর আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বর্তমানে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। রাজশাহীতে জঙ্গি নেতা বাংলা ভাইয়ের ত্রাসের রিরুদ্ধে সাহসী লড়াইয়ে তিনি’ই নেতৃত্ব দিয়েছিলেন।

 

এবারের জন্মদিনে শুভাকাঙ্ক্ষিরা যেমন তাকে শুভেচ্ছা জানিয়েছেন, তেমনি আকাঙ্ক্ষাও প্রকাশ করেছেন। জনগণের কাঙ্ক্ষিত সেই শোষণ-বৈষম্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের লড়াইয়ে তিনি থাকবেন আরো বহুকাল, বহু বসন্ত-এ প্রত্যাশায় শুভ জন্মদিন,গণমানুষের নেতা কমরেড বাদশা ভাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button