লেখাপড়া

নানা প্রতিকূলতার মধ্যে কলারোয়ার একটি গ্রামের শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন শিক্ষক মোশাররফ

 

সেলিম খান, কলারোয়া ( সাতক্ষীরা)  প্রতিনিধি  ঃ

ইসলামিক ফাউন্ডেশন ইসলাম ভিত্তিক শিশু শিক্ষা কোমলমতি ছাত্র-ছাত্রীদের বার্ষিক পরীক্ষা সম্পূর্ণ হল।কলারোয়া উপজেলার ৯ নাং হেলাতলা ইউনিয়নের গনপতিপুর গ্রামে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশন শিশু শিক্ষা অধ্যায়নরত কমলমতি ছাত্র-ছাত্রীরা প্রথমবারের মতন পরিক্ষা দেয়। ৪ বছরের বয়সের ৩০ জন ছাত্র ছাত্রী বাংলা, গণিত, ইংরেজি, আরবি লিখিত সহ মৌখিক পরীক্ষা দেয়।

২১শে ডিসেম্বর বুধবার সকাল ৮টা থেকে গনপতিপুর গ্রামের বাদামতলায় ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষক মোশারফ হোসেন নতুন এই শিক্ষার্থীদের পরীক্ষা নেন।
এ সময় উপস্থিত শিক্ষার্থীদের অভিভাবক বলেন, গণপতিপুর গ্রামের ভিতরে কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই, তবে শিক্ষক মোশারফ হোসেন বিগত কয়েক বছর ধরে ইসলামিক ফাউন্ডেশনের শিশু শিক্ষা প্রতিষ্ঠানটি চালিয়ে আসছে। তার মধ্যে দিয়ে তিনি আমাদের গ্রামে অনেক শিক্ষার্থীর প্রথম শিক্ষক তার হাত দিয়ে অনেকের হাতে খড়ি হয়েছে। গণপতিপুর গ্রামের ৫২ বছরের প্রতিষ্ঠিত একটি মাদ্রাসার প্রধান শিক্ষক ও তিনি।

কিন্তু বিভিন্ন ঝামেলার কারণে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে রয়েছে। অল্প বয়সে এসব শিক্ষার্থীদেরকে দূরে পাঠাতেও আমাদের ভয় হয়। তাই এই শিক্ষক মোশারফ আমাদের শেষ ভরসা। আমাদের বাচ্চাদেরকে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন।

এ বিষয়ে স্থানীয় মানুষ জানান, ৫২ বছরের গণপতিপুর বাদামতলা ইফতেদায়ী মাদ্রাসা বন্ধ হয়ে যাওয়ার পর থেকে নবীন শিক্ষার্থীদের শিক্ষার হাল ধরেন মোশারফ হোসেন। সেই মাদ্রাসাটির বর্তমান প্রধান শিক্ষক তিনি। নানা জটিলতার কারণে মাদ্রাসা বন্ধ থাকায় এখন মাদ্রাসাটিতে ইসলামিক ফাউন্ডেশন এর স্কুল চালাচ্ছেন। তার মধ্য দিয়ে আমাদের গ্রামের শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে বেড়াচ্ছেন এই শিক্ষক।
এ বিষয়ে অভিভাবক এবং স্থানীয়দের দাবি দ্রুত মাদ্রাসাটি চালু করা হোক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button