চাষাবাদ ও কৃষিযশোর

টিএসপি সারের ১০ নমুনার ৯টিতেই ভেজাল

রসায়ন শিল্প সংস্থার (বিসিআইসি) যশোর বাফার গুদামের সামনে ১১ দিন ধরে দাঁড়িয়ে আছে পাঁচটি ট্রাকবোঝাই ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সার।

নকল সন্দেহে বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থার (বিসিআইসি) যশোর বাফার গুদামের সামনে ১১ দিন ধরে দাঁড়িয়ে থাকা পাঁচটি ট্রাকবোঝাই ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সারে ভেজাল পাওয়া গেছে। এই সারের ১০টি নমুনা পরীক্ষা করে বিসিআইসি। তার মধ্যে নয়টি নমুনা সম্পূর্ণ ভেজাল এবং একটি নমুনা ‘ভালো নয়’ বলে জানিয়েছে তদন্ত কমিটি।

কমিটির ধারণা, চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স থেকে এ সার যশোরে আনার পথে সারে ভেজাল উপাদান যোগ করা হয়েছে। এ ঘটনায় পরিবহন ঠিকাদারের কার্যাদেশ বাতিল, তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং নিরাপত্তা জামানত টিএসপি কমপ্লেক্স লিমিটেডের ব্যাংক হিসাবে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রোববার টিএসপি কমপ্লেক্স লিমিটেড সূত্রে এসব তথ্য জানা গেছে।

তবে ভেজালের বিষয়টি অস্বীকার করে পরিবহনকারী ঠিকাদার মেসার্স সৈয়দ এন্টারপ্রাইজের মালিক আহসান হাবীব বলেন, ‘আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, এ সার নকল নয়। সার নিয়ে সন্দেহ-সংশয়ের কোনো কারণ নেই। কারখানা যেভাবে সার দিয়েছে, সেভাবে সার পৌঁছে দেওয়া হয়েছে।’টিএসপি কমপ্লেক্স লিমিটেড বিসিআইসির নিয়ন্ত্রিত ও পরিচালিত একটি প্রতিষ্ঠান। চট্টগ্রামের উত্তর পতেঙ্গায় অবস্থিত টিএসপি কমপ্লেক্স থেকে যশোর, ঝিনাইদহ, নড়াইল, মাগুরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার জন্য মাসিক বরাদ্দের টিএসপি সার যশোর বাফার গুদামে আনা হয়। সেখান থেকে সার বিসিআইসি ডিলারের মাধ্যমে মাঠপর্যায়ে কৃষকদের মধ্যে ভর্তুকি মূল্যে বিক্রি করা হয়। গত ৯ জানুয়ারি যশোর বাফার গুদামে সার পরিবহন করার জন্য চট্টগ্রামের মাঝিরঘাটের পরিবহন ঠিকাদার মেসার্স সৈয়দ এন্টারপ্রাইজকে কার্যাদেশ দেয় টিএসপি কমপ্লেক্স লিমিটেড। এর পর থেকে সার পরিবহন করে আসছিল প্রতিষ্ঠানটি।

যশোর জেলার জন্য বরাদ্দ ৭০ মেট্রিক টন টিএসপি সার ১৭ মার্চ পাঁচটি ট্রাকে করে যশোর বাফার গুদামে আনা হয়। সার পৌঁছানোর পর বাফার গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তার (ইনচার্জ) সন্দেহ হওয়ায় তিনি সার খালাস না করে ট্রাকগুলো গুদামের বাইরে রাখার নির্দেশ দেন। পরদিন ১৮ মার্চ বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানান। এর পর থেকে সারবোঝাই ট্রাকগুলো বাফার গুদামের আঙিনায় দাঁড়িয়ে আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button